Posted by Admin | 4:50 AM


মো. জাবেদ মোরশেদ চৌধুরী ২০০৭ সালে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেছেন। এর পরই তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের প্রোগ্রামার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি এরাসমাস মুন্ডাস বৃত্তি নিয়ে সুইডেনে ইন্টারনেটে নিরাপত্তা ও মোবাইল কম্পিউটিং বিষয়ে পড়াশোনা করছেন।

সাফল্য:
মোরশেদ বাংলাদেশ সরকারের জাতীয় ওয়েব পোর্টাল তৈরির সঙ্গে যুক্ত ছিলেন। এ ছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মূল কাঠামো তৈরির ক্ষেত্রেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তড়িত্ ও ইলেকট্রনিকস প্রকৌশলীদের আন্তর্জাতিক সংগঠন ‘ইনস্টিটিউশন অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার্সের (আইইইই) কয়েকটি সম্মেলনে তাঁর গবেষণাপত্র উপস্থাপিত হয়েছে। তিনি নতুন ধরনের একটি এনক্রিপশন ব্যবস্থার সম্ভাবনা দেখিয়েছেন, যা বর্তমানের বিভিন্ন এনক্রিপশন পদ্ধতির চেয়ে অনেক দ্রুত। এ ছাড়া তিনি ইউনিকোডভিত্তিক বাংলা এনক্রিপশনের পদ্ধতি নিয়ে কাজ করেছেন। এতে ইন্টারনেটে বাংলা কন্টেন্টর নিরাপত্তা আরও সুরক্ষিত হবে। তিনি শাহজালাল বিশ্ববিদ্যালয় ওপেন সোর্স নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের কোর সদস্য।

ভবিষ্যত্ পরিকল্পনা:
ভবিষ্যতে ই-কমার্সের জন্য নিরাপদ প্রটোকল ও ইন্টারনেটে নিরাপদ অর্থ আদান-প্রদান নিয়ে কাজ করতে চান মোরশেদ। এ ছাড়া বাংলাদেশে মুক্ত সফটওয়্যারের উন্নয়নে তিনি কাজ করে যেতে চান। মোরশেদের বাবা মোহাম্মদ মতিউর রহমান চৌধুরী ও মা মাসুদা রহমান ব্যবসায়ী। দুই ভাই ও দুই বোনের মধ্যে মোরশেদ তৃতীয়।


সৌজন্যে : দৈনিক প্রথম আলো