Twitter_Microsoft_Google



জনপ্রিয় মাইক্রোব্লগিং ও তাৎক্ষণিক স্ট্যাটাস আপডেট করার সেবাদাতা ওয়েবসাইট টুইটারের উপযোগিতা যেন প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফট ও গুগলকে আকর্ষণ করলো। বিখ্যাত এ দুই কোম্পানি নিজেদের সার্চ ইঞ্জিনের ফলাফল পাতায় তাৎক্ষণিক আপডেটেড টুইট বা স্ট্যাটাসগুলো অন্তর্ভূক্ত করার জন্য নতুন এক চুক্তিপত্রে স্বাক্ষর করতে যাচ্ছে। খবর দি টেলিগ্রাফের।

তবে, এ বিষয়টি এখনো আলোচনার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে বলেই জানা গেছে। আলোচনা চলছে মাইক্রোসফট ও গুগলের সঙ্গে আলাদা আলাদাভাবেই।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এ চুক্তিপত্রটি স্বাক্ষরিত হলে গুগল ও বিং (মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন) এর ব্যবহারকারীরা তাৎক্ষণিক কোনো বিষয়ের খোঁজ জানতে চাইলে তার ফলাফল সরাসরি টুইটার থেকেও আসবে। ফলে টুইটার ব্যবহারকারীদের আপডেট আরো বেশি করে সার্চ ইঞ্জিনের অন্তর্ভূক্ত হবে।

মূলত ২০০৮ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত টুইটারের জনপ্রিয়তা প্রতিনিয়ত বেড়েই চলেছে। স্ট্যাটাস আপডেটে ১৪০ অক্ষরের সীমাবদ্ধতার বিষয়টি থাকলেও এর জনপ্রিয়তা এতোটা বেশি হবার কারণ এর তাৎক্ষণিক আপডেটের সুবিধা।

অতীতেও দেখা গেছে মাইকেল জ্যাকসনের মৃত্যু কিংবা সোয়াইন ফ্লু আক্রান্ত হবার সংবাদ বিদ্যুৎবেগে টুইটারে ছড়িয়ে পড়তে। যে কোনো সংবাদ সংস্থায় প্রকাশের আগেই টুইটারে ব্যবহারকারী কর্তৃক সংবাদ প্রকাশ হবার ঘটনা বিরল নয়। সেই সংবাদ বা এ জাতীয় আপডেটগুলোকেই তাৎক্ষণিকভাবে নিজেদের সার্চ ইঞ্জিনের ফলাফলের পাতায় দেখতে চায় গুগল ও মাইক্রোসফট, আর তাই তারা এই নিয়ে টুইটারের সঙ্গে আলোচনা করে যাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, টুইটারের জন্য এটি একটি বিরল ব্যবসায়িক সুযোগ যাকে কাজে লাগাতে পারলে বেশ লাভবানই হবে জনপ্রিয় এই সার্ভিসটি। এদিকে কিছুদিন আগে সিএনএন-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, উপযুক্ত ব্যবসায়িক মনোভাবের অভাব রয়েছে টুইটারের, যার কারণেই সম্ভবত এতোটা জনপ্রিয় হবার পরও তেমন কোনো আয় নেই টুইটার কর্তৃপক্ষের। গবেষকদের ধারণা, নতুন এই চুক্তি টুইটারের ভাগ্য খুলে দিতে পারে।

তবে অন্যান্য সূত্রে জানা গেছে যে, শীগগিরিই টুইটার বিভিন্ন কোম্পানির কাছ থেকে বিজ্ঞাপণ গ্রহণ করতে যাচ্ছে যা মূল সাইটের বিভিন্ন স্থানে প্রদর্শিত হবে। এছাড়াও টুইটার তাদের ব্যবসায়িক উদ্দেশ্যে টুইটার ব্যবহারকারীদের জন্য অর্থের বিনিময়ে কিছু প্রিমিয়াম সেবাও দিতে যাচ্ছে বলেই জানিয়েছে সূত্রটি।


সৌজন্যে : বিডিনিউজ টোয়েন্টিফোর