YouTube0827

জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব এখন প্রতিদিন বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি হিট পাচ্ছে। অনলাইন জায়ান্ট গুগলের ইউটিউবকে কিনে নেয়ার তিন বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে এ তথ্য জানায় ইউটিউব। খবর দি টেলিগ্রাফ এর।

জানা গেছে, তিন বছর পূর্তির দিবসটিকে চিহ্নিত করে রাখতে সেদিন ইউটিউবের লোগোতে পরিবর্তন আনা হয়।

এ উপলক্ষে ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সহ-প্রতিষ্ঠাতা শাদ হারলে ইউটিউবের ব্লগে লিখেছেন, ‘আজ থেকে তিন বছর আগে এই দিন আমরা গুগলের সঙ্গে যোগদানের ঘোষণা দিয়েছিলাম। তখন আমাদের উদ্দেশ্য ছিলো অনলাইন ভিডিওকে বিশ্বের সবার কাছে সহজলভ্য ও সহজে শেয়ার করার এক সুযোগ করে দেয়া।’

শাদ আরো বলেন, ‘আজ আমি অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি যে, ঠিক তিন বছর পর আমরা প্রতিদিন এক বিলিয়নেরও বেশি হিট পাচ্ছি (অর্থাৎ প্রতিদিনে একশো কোটি বার এই সাইটটি ভিজিট করা হয়), যা নিঃসন্দেহে আমাদের ক্ষুদ্র সময়ের ইতিহাসে একটি মাইলফলক। এর জন্য আমরা আমাদের সব ব্যবহারকারী এবং ভিডিও দর্শকদের প্রতি কৃতজ্ঞ।’

এছাড়াও সময়ের সঙ্গে সঙ্গে ইউটিউবের নানা দিকের পরিবর্তন সম্পর্কে বলতে গিয়ে হারলে লেখেন, ‘যেহেতু ব্যান্ডওয়াইডথ বেড়েছে, তাই আমরাও উঁচু মানের তথা হাই কোয়ালিটির ভিডিও সাপোর্ট করা শুরু করেছি। আমরা লক্ষ্য করেছি ইন্টারনেটে আরো দীর্ঘ সময়ের ভিডিওচিত্রের চাহিদা বেশি। তাই আমরা বিভিন্ন টেলিভিশন প্রোগ্রাম থেকে শুরু করে মুভি পর্যন্ত ইউটিউবের অন্তর্ভূক্ত করেছি।

ইউটিউব নিয়ে কথা বলতে গিয়ে শাদ আরো বলেন, ‘এছাড়াও আমাদের সমৃদ্ধির সঙ্গে সঙ্গে ভিডিওচিত্র নির্মাণের পদ্ধতি ও বিষয়ও বৃদ্ধি পেয়েছে লক্ষ্যণীয়ভাবে। এমনকি এখন শখের বশে ভিডিওগ্রাফি শুরু করে যে কেউ সত্যিকারের ব্যবসাও শুরু করতে পারেন।"

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইউটিউব তাদের সাইটে জনপ্রিয় ও সর্বাধিক হিটসম্পন্ন ভিডিওর প্রকাশকদের লাভের ভাগ দিতে শুরু করেছে। এর ফলে, ইউটিউব যাদের ভিডিওচিত্র থেকে প্রচুর টাকা উপার্জন করছে, তারাও এই অর্জিত রেভিনিউয়ের একটি অংশ পাবে।


সৌজন্যে : বিডিনিউজ টোয়েন্টিফোর