জীবনযাপনের সবকিছুতেই এখন প্রযুক্তির ছোঁয়া। মানুষের বিনোদনেও দেখা যাচ্ছে উচ্চপ্রযুক্তির ব্যবহার। আর এ কারণে বিনোদন আরও বেশি সহজ এখন। কাজের ফাঁকেও বিনোদন হাতের মুঠোয় প্রযুক্তির কল্যাণে। রাস্তাঘাটে বের হলে ছেলেমেয়ে অনেকের কানেই ইয়ারফোন গোঁজা দেখা যায়। কেউবা শুনছে এফএম বেতারের অনুষ্ঠান, কেউবা শুনছে এমপি থ্রি; মানে ডিজিটাল ফরম্যাটের গান। আবার কেউ কেউ যানজটে আটকে থেকে নিজের ল্যাপটপে পছন্দের ভিডিওটিও দেখে নিতে পারেন। চলার পথে বিনোদনের সঙ্গী এখনকার যন্ত্রগুলো অপেক্ষা করার সময়গুলোতে একটু হলেও প্রশান্তি ছড়াবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মিঞা মোহম্মদ বাচ্চু বললেন, বিকেলে পড়ানোর জন্য ছাত্রের বাসায় যেতে আমার সময় লাগে এক ঘণ্টা। সেই সময়টাতে বিবিসির সংবাদ শুনি এফএম রেডিওর মাধ্যমে। এতে তাঁর অলস সময়ে বিবিসি সংবাদ শোনার মাধ্যমে ইংরেজি শেখার ক্ষেত্রে কাজে লাগে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজের চতুর্থ বর্ষের ছাত্রী তামিমা সুলতানা জানান, তিনি বাসা থেকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে যাওয়ার সময় বাসে বসে আইপডে তাঁর প্রিয় গানগুলো শোনেন।

চলার পথে বিনোদনের সঙ্গী অনেক ধরনের যন্ত্রপাতি থেকে বেছে নেওয়ার সুযোগ আছে আপনার।

আই-পড
চলার পথের বিনোদনের সঙ্গী হিসেবে আপনি অ্যাপলের আই-পড বেছে নিতে পারেন।দুনিয়াজুড়েই আছে এর জনপ্রিয়তা। এখনকার আই-পড টাচে তো গান শোনা, ভিডিও দেখা, গেম খেলার সুযোগ আছে। আই-পডে একবার চার্জ দিয়ে কমপক্ষে ১০ ঘণ্টা গান শুনতে পারবেন। বাংলাদেশের বাজারে এক থেকে শুরু করে ২ গিগাবাইট, ৪ গিগাবাইট, ৮ গিগাবাইট, ১৬ গিগাবাইটের আই-পড বেশ চলে। আই-পডের বিক্রি প্রসঙ্গে ঢাকার মেলডি মিউজিক কর্নারের স্বত্বাধিকারী মো. আবু তালেব বলেন, বর্তমানে উঠতি বয়সের ছেলেমেয়েরা আই-পড বেশি কিনছে। অ্যাপলের দুই গিগাবাইটের একটি আই-পড কিনতে আপনার খরচ হবে আট হাজার টাকা। আর চার গিগাবাইটের দাম ১৪ হাজার এবং আট গিগাবাইটের দাম ২৬ হাজার টাকা। তবে বাজারে নকল আই-পডও আছে। তাই চাই সতর্কতা।

এমপিথ্রি প্লেয়ার
চলার পথে কানে হেডফোন লাগিয়ে আপনি যদি শুধু আপনার পছন্দের গান শুনতে চান তবে আপনি কিনতে পারেন একটি এমপিথ্রি প্লেয়ার। এই যন্ত্রটি এপিথ্রি ফরম্যাটের গান শোনাবে আপনাকে।কিছু কিছু এমপিথ্রি প্লেয়ারের সঙ্গে এফএম বেতারের অনুষ্ঠান শোনার সুযোগও আছে। এর ব্যাটারির চার্জ থাকে অনেকক্ষণ। তাই দূরের যাত্রায় এমপিথ্রি প্লেয়ার বেশ কাজের। বাজারে ব্র্যান্ড এবং নন-ব্র্যান্ড (মূলত চীনে তৈরি, কোনো ব্র্যান্ডের নাম উল্লেখ থাকে না) এমপিথ্রি প্লেয়ার পওয়া যায়।

ব্র্যান্ডগুলোর মধ্যে ক্রিয়েটিভ, মাইক্রো ল্যাব, সিএসএম, টুইনমস, অ্যাপাসার, সনি, প্যানাসনিক ইত্যাদি ব্র্যান্ডের এমপিথ্রি প্লেয়ার পাওয়া যায়। এসবের দাম শুরু হয় এক হাজার টাকার বেশি থেকে।

নন-ব্র্যান্ডের এমপিথ্রি প্লেয়ারে কোনো ওয়ারেন্টি থাকে না।একটি নন-ব্র্যান্ডের এক গিগাবাইটের এমপিথ্রি প্লেয়ারের দাম ৯০০ থেকে ১১০০ টাকা পর্যন্ত হতে পারে। দুই গিগাবাইটের দাম ১৩০০ থেকে ১৫০০ টাকা। আর চার গিগাবাইটের দাম ১৭০০ থেকে ২২০০ টাকা। ঢাকা কলেজের তৃতীয় বর্ষের ছাত্র দেবাশীষ মজুমদার বলেন, ‘কলেজ থেকে বাসা অনেক দূরে হওয়ায় যাত্রাপথে এটি আমার বিনোদনের সঙ্গী। এটি মজার, ফলে নিজেকে কখনো একাকী মনে হয় না।’

এমপিফোর প্লেয়ার
গান শোনা ও দেখা যায় এমপিফোর প্লেয়ার দিয়ে। এমপিফোর প্লেয়ারে গান শোনা, ভিডিও দেখা, এফএম রেডিও শোনা যাবে আবার গেমও খেলা যাবে। সমস্যা একটাই, ব্যাটারির চার্জ বেশিক্ষণ থাকে না। কম দূরত্বে ভ্রমণের জন্য এমপিফোর প্লেয়ার বিনোদনের ভালো এক মাধ্যম হতে পারে। বাজারে ব্র্যান্ড এবং নন-ব্র্যান্ড উভয়ের এমপিফোর প্লেয়ার পাওয়া যায়। ক্রিয়েটিভ ব্র্যান্ডের একটি দুই গিগাবাইটের এমপিফোর প্লেয়ারের দাম সাড়ে সাত হাজার টাকা। আর চার গিগাবাইটের একটি এমপিফোর প্লেয়ারের দাম সাড়ে আট হাজার টাকা। এ ছাড়া আপনি আরও বেশি ধারণক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ড ব্যবহার করে আপনার এমপিফোর প্লেয়ারের ধারণক্ষমতা বৃদ্ধি করতে পারেন। বাজারে প্রচলিত এমপিফোর ব্র্যান্ডগুলো হলো-ক্রিয়েটিভ, মাইক্রোল্যাব, অ্যাপাসার, সনি, স্যামসাং, প্যানাসনিক ইত্যাদি। নন-ব্র্যান্ডের এক গিগাবাইটের এমপিফোর প্লেয়ারের দাম ১৩০০ থেকে ১৫০০ টাকা। একটি দুই গিগাবাইটের এমপিফোর প্লেয়ারের দাম ১৫০০ থেকে ১৭০০ টাকা। আর একটি চার গিগাবাইটের এমপিফোর প্লেয়ারের দাম ২০০০ থেকে ২২০০ টাকা। নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র জুবায়ের হাসনাত বলেন, চলার পথে বিনোদনের মাধ্যম হিসেবে এমপিফোর প্লেয়ার অবশ্যই আকর্ষণীয়। তবে সেটি যেন হাঁটার সময় ব্যবহার না করা হয়।বসে ব্যবহার করা উচিত।

এমপিফাইভ প্লেয়ার
চলার পথে শুধু বিনোদন নয়, যদি কোনো কিছুর ছবি তুলেও রাখতে চান তবে কিনতে হবে এমপিফাইভ প্লেয়ার। এমপিফাইভ প্লেয়ারের মাধ্যমে গান শুনতে, গান দেখতে, ছবি তুলতে এবং ভিডিও করতে পারবেন। তবে অনেক এমপিফাইভ প্লেয়ারে ভিডিও করার সুযোগ নেই।ভিডিও করার সুযোগসহ যন্ত্রগুলোর নাম এমপিসিক্স প্লেয়ার। ঢাকার দিদার টেলিকমের স্বত্বাধিকারী মো. হাবিব উল্লাহ বলেন, এমপিফাইভ ও এমপিসিক্স প্লেয়ারের দাম বেশি হওয়াতে এগুলোর বিক্রি কম।

এফএম রেডিও
শুধু এফএম রেডিও শোনার জন্য আপনি কিনে নিতে পারেন একটি এফএম রেডিও। বাজারে একটি এফএম রেডিও ১০০ থেকে ৪০০ টাকায় পাওয়া যাবে।

মুঠোফোন তো আছেই
গান শোনা, ভিডিও দেখা, ছবি তোলা, এফএম রেডিও, ইন্টারনেটসহ সব সুবিধা এখনকার বেশিরভাগ মুঠোফোনেই আপনি পেতে পারেন। আর কথা বলার প্রয়োজন তো মিটবেই।

মেমোরি কার্ড
বিনোদনের যন্ত্রগুলোয় গান বা ছবির ধারণক্ষমতা বাড়াতে বাড়তি মেমোরি কার্ড ব্যবহার করতে পারেন। বাজারে একটি ভালো মানের এক গিগাবাইটের মেমোরি কার্ডের দাম ৫০০ টাকা, দুই গিগাবাইট ৮০০ ও চার গিগাবাইটের দাম ১২০০ টাকা। আট গিগাবাইট মেমোরি কার্ডের দাম ২২০০ টাকা। তবে বেশি ধারণক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ড আপনার যন্ত্রাংশে লাগবে কি না তা আগে জেনে নিন।

ওয়ারেন্টি: বাজারে নন-ব্র্যান্ডের কোনো জিনিসেরই ওয়ারেন্টি পাবেন না। ব্র্যান্ডের কোনো জিনিসের জন্য আপনি এক থেকে তিন বছরের বিক্রয়োত্তর সেবা পাবেন। তবে অবশ্যই বিক্রেতার কাছ থেকে ওয়ারেন্টি কার্ড ও কার্ডে তারিখ লিখে নিন।

নষ্ট হলে?
নষ্ট হলে আপনি আপনার পাশের ইলেকট্রনিকস দোকানে যোগাযোগ করুন। ঢাকার বিসিএস কম্পিউটার সিটি, ইস্টার্ন প্লাজা, মোতালিব প্লাজা, আইডিবি ভবনসহ বড় মার্কেটে এসব মেরামত করা হয়।

সৌজন্যে : দৈনিক প্রথম আলো