তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানসমূহ যখন প্রযুক্তিশিল্পের মন্দাবস্থার কারণ হিসেবে বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক সংকটকে দায়ী করে আসছে তখন সারাবিশ্বে গত বছর সমৃদ্ধতা অর্জন করতে সক্ষম হয়েছে ভিডিও গেম ইন্ডাস্ট্রি। শুধুমাত্র যুক্তরাজ্যেই গত বছর বিক্রিত ভিডিও গেমের সংখ্যা সে দেশের অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের দ্য এন্টারটেইনমেন্ট এন্ড লিজ্যুয়ার পাবলিশার্স এসোসিয়েশন (ইএলএসপিএ)। ২০০৮ সালের যুক্তরাজ্যে বিক্রিত ভিডিও গেমসের উপর জরিপ চালিয়ে তারা দেখতে পেরেছে যে, বছরজুড়ে প্রায় ৮২.৮ মিলিয়ন গেম বিক্রি হয়েছে। এক্ষেত্রে যুক্তরাজ্যবাসী ভিডিও গেম এবং আনুষাঙ্গিক যন্ত্রাদি ক্রয়ের ক্ষেত্রে ব্যয় করেছে আনুমানিক ৪.০৩ বিলিয়ন পাউন্ড। যা পূর্ববর্তী বছরের তুলনায় ২৩ শতাংশ বেশি বলে মন্তব্য করেছে তারা। ইএলএসপিএ’র ব্যবস্থাপনা পরিচালক মাইকেল রলিনসন বলেন, যুক্তরাজ্যের ইতিহাসে ভিডিও গেম বিক্রির পরিমাণ গেম ইন্ডাস্ট্রির জন্য সুখবর। মূলত ভিডিও গেম শিল্পে পরিবার কেন্দ্রীক গেমিং কনটেন্ট সংযোজিত হওয়ার পরিপ্রেক্ষিতে অধিকসংখ্যক ব্যক্তি ভিডিও গেম খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করেছে, যার ফলশ্রুতিতেই বিপুল সংখ্যক ভিডিও গেম বিক্রি হয়েছে যুক্তরাজ্যে। উল্লেখ্য, বিশ্বজুড়ে গেম ইন্ডাস্ট্রি গত বছরে বেশ শক্ত অবস্থানে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে বছরজুড়ে নিত্যনতুন কনটেন্ট নির্ভর গেমের সহজলভ্যতা এবং গেমিং কনসোল সমূহের উন্নয়নের ধারাবাহিকতায়। যুক্তরাজ্যের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ভিডিও গেম বিক্রির ধারাবাহিকতা এই বছর ধরে রাখা সম্ভব হবে না বলে আশংকা প্রকাশ করছেন সেই দেশের বাজার গবেষণামূলক কর্মকান্ডে নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তিবর্গ। ভিডিও গেমে পরিবার নির্ভর বিভিন্ন গেমিং কনটেন্ট সংযোজনের কারণেই মূলত অধিক সংখ্যক ব্যক্তি ভিডিও গেমের প্রতি আসক্ত হয়েছে।
সৌজন্যে : দৈনিক ইত্তেফাক



