বাংলাদেশে গতকাল বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে উচ্চগতির তারহীন ইন্টারনেট ওয়াইম্যাক্সের যাত্রা শুরু হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকমিশনের কাছ থেকে ২০০৮ সালে ওয়াইম্যাক্স সেবা পরিচালনার জন্য লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অজের প্রথম ওয়াইম্যাক্স সেবা চালু করল।অজের ওয়্যারলেস ব্রডব্যান্ড বাংলাদেশ লিমিটেড (এবিএল) কিউবি (www.qubee.com.bd) নামে ওয়াইম্যাক্স সেবা দেবে। গতকাল রাজধানীর এক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়। সংবাদ সম্মেলনে এবিএলের প্রধান বিপণন কর্মকর্তা রাসেল টি আহমেদ বলেন, ‘প্রাথমিক পর্যায়ে রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, মিরপুর, বসুন্ধরা আবাসিক এলাকা ও উত্তরার আবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের গ্রাহকদের জন্য কিউবি সুবিধা চালু করা হয়েছে। অচিরেই কিউবি সুবিধা সারা বাংলাদেশে পাওয়া যাবে।’ কেক কেটে কিউবি চালুর ঘোষণা দেওয়া হয়।

সম্মেলনে নতুন প্রযুক্তির ওয়াইম্যাক্সের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এ সুবিধা চালুর পাশাপাশি রাজধানীর গুলশান এলাকায় এবিএলের নিজস্ব দোকান কিউবি ফ্ল্যাগশিপ স্টোর চালুর ঘোষণাও দেওয়া হয়। আবাসিক ও ব্যবসায়িক সংযোগের জন্য শুরুতে দুটি প্যাকেজ চালু করা হয়েছে। প্রতি সেকেন্ডে ৫১২ কিলোবাইট (কেবিপিএস) গতির ইন্টারনেট সুবিধার জন্য প্রতি মাসে তিন হাজার ৪০০ টাকা এবং প্রতি সেকেন্ডে ১ মেগাবাইট (এমবিপিএস) গতির ইন্টারনেটের জন্য প্রতি মাসে ছয় হাজার ২০০ টাকা দিতে হবে। এই ইন্টারনেট সংযোগের জন্য গ্রাহককে সাত হাজার টাকায় একটি ওয়াইম্যাক্স মডেম কিনতে হবে।

কিউবির প্রচারণার জন্য রাজধানীর বিভিন্ন প্রান্তে বুথ বসানো হয়েছে। আগামী মাসের শুরুর দিকে রাজধানীর অন্যান্য এলাকাতেও এই ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। এর পাশাপাশি অচিরেই আরও কিছু অফারের মাধ্যমে খরচ কমানো হবে বলেও সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে এবিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা জেরি মবস বলেন, এই ওয়াইম্যাক্সের মাধ্যমে বাংলাদেশের মানুষ সত্যিকারের ইন্টারনেট সুবিধা পাবে।

সৌজন্যে : দৈনিক প্রথম আলো